Globe Securities Ltd. | শেয়ার কেনার আগে কি কি বিষয়ের ওপর লক্ষ্য রাখতে হয়? কোন শেয়ার ভালো আর কোন শেয়ারে ঝুঁকি আছে সেটা কি করে বুঝব? ;

শেয়ার কেনার আগে কি কি বিষয়ের ওপর লক্ষ্য রাখতে হয়? কোন শেয়ার ভালো আর কোন শেয়ারে ঝুঁকি আছে সেটা কি করে বুঝব?

শেয়ারের মূল্য আয় অনুপাত (P/E): পি/ই রেশিও যত কম হয়, বিনিয়োগে ঝুঁকি তত কম। মূল্য-আয় অনুপাত হচ্ছে একটি কোম্পানির শেয়ার তার আয়ের কতগুণ দামে বিক্রি হচ্ছে তার একটি পরিমাপ।

শেয়ার প্রতি সম্পদ মূল্য (NAV): এর মাধ্যমে আমরা কোম্পানির শেয়ার এর প্রকৃত সম্পদ মূল্য সম্বন্ধে জানতে পারি ।

শেয়ার প্রতি আয় (EPS) : এটা যত বেশি হবে ততই ভালো। ইপিএস বেশি হলে বেশি লভ্যাংশ দেওয়ার সুযোগ থাকে। ইপিএস কম হলে লভ্যাংশের সক্ষমতাও কম হয়।

মোট শেয়ারের সংখ্যা: চাহিদা-যোগানের সূত্র অনুসারে শেয়ার সংখ্যা কম হলে তার মূল্য বাড়ার সম্ভাবনা বেশি থাকে। অন্যদিকে শেয়ার সংখ্যা বেশি হলে বাজারে তা অনেক বেশি সহজলভ্য হয়।

অনুমোদিত মূলধন (authorized capital) আর পরিশোধিত মূলধন (paid-up capital): এই দুই মূলধনের পরিমাণ কাছাকাছি থাকলে বোনাস ও রাইট শেয়ার ইস্যু করা বেশ কঠিন। এ ক্ষেত্রে কোম্পানিকে আগে অনুমোদিত মূলধন বাড়াতে হবে। বোনাস লভ্যাংশে যেসব বিনিয়োগকারীর বিশেষ ঝোঁক রয়েছে তাদের উচিত এসব বিষয় দেখে নেওয়া।

ডিভিডেন্ড ঈল্ড : শেয়ারের বাজার মূল্য বেশিরভাগ ক্ষেত্রে অভিহিত মূল্যের চেয়ে বেশি হতে পারে। তাই লভ্যাংশের হার প্রকৃত রিটার্ন নির্দেশ করে না। ডিভিডেন্ড ঈল্ডই শেয়ারের সঠিক রিটার্ন। বাজার মূল্যের ভিত্তিতে প্রাপ্ত লভ্যাংশ বিনিয়োগের কত শতাংশ তা-ই হচ্ছে ডিভিডেন্ড ঈল্ড।

গত ৩-৪ বছরের ট্র্যাক রেকর্ড: কী পরিমাণ ডিভিডেন্ড দেয় তা দেখুন। বার্ষিক গড় মূল্য দেখুন। চেষ্টা করুন এই মূল্যের কাছাকাছি দামে শেয়ার কেনার। ডিএসইর সাইটে প্রকাশিত গত ৫-৬ মাসের খবর: পত্র-পত্রিকায় দেশ-বিদেশের অর্থনীতি ও ব্যবসার সংবাদগুলো দেখুন। তাহলে সম্ভাবনাময় খাত ও কোম্পানি চিহ্নিত করা অনেক সহজ হবে। ডিএসই এখন ৪ মাস পর পর কোম্পানির আর্নিং রিপোর্ট প্রকাশ করে ।

একটু মাথা খাটালেই বছর শেষে কী পরিমাণ লাভ হতে পারে তা জানা সম্ভব। আপনি যে কোম্পানির শেয়ার কিনবেন সে কোম্পানির গুড উইল ও তার পরিচালকদের সামাজিক ও রাজনৈতিক দিকটাও বিবেচনায় নিতে হবে। একটি কোম্পানি কতটুকু ভালো ব্যবসা করবে, ব্যবসার সম্প্রসারণের সম্ভাবনা কতটুকু তা নির্ভর করে এর উদ্যোক্তাদের দূরদর্শীতা, দক্ষতা ও আন্তরিকতার উপর।