Globe Securities Ltd. | Get Quote

কিভাবে আপনি গ্লোব সিকিউরিটিজ লিমিটেড এর মাধ্যমে শেয়ার বাজারে বিনিয়োগ করবেন?

গ্লোব সিকিউরিটিজ লিমিটেড এর মাধ্যমে শেয়ার বাজারে বিনিয়োগ করতে হলে আপনাকে প্রথমে একটি বি.ও (বেনিফিসিয়ারি ওনার) একাউন্ট করতে হবে।

বি.ও একাউন্ট সাধারণত দুই ধরনের হয়ে থাকে - একক ও যৌথ একাউন্ট।

গ্লোব সিকিউরিটিজ লিমিটেড এর মাধ্যমে বি.ও (বেনিফিসিয়ারি ওনার) একাউন্ট করার নিয়মাবলী নিম্নে উল্লেখ করা হলো -

একক বি. অ্যাকাউন্ট (Individual BO Account) করার জন্য :

১। আবেদনকারীর ২ কপি পাসপোর্ট সাইজ ছবি

২। জাতীয় পরিচয় পত্রের ফটোকপি

৩। ব্যাংক একাউন্ট এর চেক বইয়ের পাতার ফটোকপি

৪। নমিনীর ১ কপি পাসপোর্ট সাইজ ছবি (একজন নমিনী নিযুক্ত করতে হবে)

৫। বি.ও একাউন্ট করার চার্জ বাবদ -৫০০ টাকা

যৌথ বি. একাউন্ট ( Joint B.O Account) করার জন্য :

১। দ্বিতীয় আবেদনকারীর ২ কপি পাসপোর্ট সাইজ ছবি

২। জাতীয় পরিচয় পত্রের ফটোকপি

বি.ও ফর্মঃ

আমাদের যেকোনো অফিস থেকে বি.ও ফর্ম সংগ্রহ করতে পারবেন অথবা আমাদের ওয়েবসাইট থেকে বি.ও ফর্ম ডাউনলোড করে নিতে পারবেন।

প্রাথমিক বিনিয়োগঃ

বি.ও অ্যাকাউন্ট করার পর অ্যাকাউন্টে টাকা ডিপোজিট করে আপনি শেয়ার মার্কেটে শেয়ার ক্রয়বিক্রয়- ও প্রাইমারী শেয়ারের জন্য আবেদন করতে পারবেন।

সাধারণত প্রাইমারী শেয়ার বাজারে বিনিয়োগ ফ্যাস ভ্যালু এবং লট এর উপর নির্ভর করে যা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর অনুমোদন সাপেক্ষে নির্ধারণ হয়ে থাকে। উদাহরণস্বরুপ বলা যায়, একটি লটের পরিমান যদি ৫০০ হয় এবং ফ্যাস ভ্যালু যদি ১০ টাকা করে হয় তবে বিনিয়োগের পরিমান হবে ৫০০০ টাকা মাত্র। সেকেন্ডারি শেয়ারে বিনিয়োগের জন্য বিনিয়োগকারী চাইলে যেকোন পরিমাণ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারবেন।এটি সম্পূর্ণ নির্ভর করে বিনিয়োগকারীর ইচ্ছা ও সামর্থ্যের উপর।

সেকেন্ডারি শেয়ার ক্রয় করার আগে সেই কোম্পানির ফান্ডামেন্টাল (Earning Per Share, Price Earning Ratio, Reserve, Net Operating Cash Flow Per Share etc.) ও টেকনিক্যাল (RSI, Volume etc.) এনালাইসিস, ম্যানেজমেন্ট এবং পারিপার্শ্বিক অবস্থা দেখে নিতে হবে। পুঁজি,সময় এবং জ্ঞানের সমন্বয়ে বিনিয়োগ করা ভাল এবং পুঁজিবাজারে সবসময় উদ্বৃত্ব বা অলস টাকা বিনিয়োগ করা সমুচিত ।

বিনিয়োগকারী আমাদের অফিসে না এসে ওয়েবসাইটের মাধ্যমে দেশ এবং দেশের বাহির হতে বি.ও অ্যাকাউন্ট করা সহ সকল কার্যক্রম (ট্রেডিং, লাইভ মার্কেট, পোর্টফোলিও, লেজার, কনফার্মেশন, মানি উইথড্রল, ডিপোজিট, আইপিও আবেদনসহ অন্যান্য) সফল ভাবে সম্পন্ন করতে পারেন কোন প্রকার অতিরিক্ত চার্জ ছাড়া।

How to invest in Share Market through Globe Securities Ltd.?

To invest in the stock market through Globe Securities Limited, firstly you have to open a B.O (Beneficiary Owner’s) account.

B.O account is generally of two types – Individual and Joint Accounts.

Rules to open B.O (Beneficiary Owner’s) Account through the Globe Securities Limited are noted below:

For Single B.O Account:

  1. 02 copies recent passport size photograph
  2. Photocopy of National ID Card
  3. Photocopy of Cheque Book leaf of Bank Account
  4. 01 copy passport size photograph of Nominee
  5. B.O Account Opening Charge BDT 500 only

For Joint B.O Account:

  1. 02 copies recent passport size photograph of 2nd Applicant
  2. Photocopy of National ID Card (Both Account Holder)

B.O Form:
You can collect a B.O form from any of our offices or download a B.O form here.

Primary Investment:After opening a B.O account, you can apply for an IPO and share purchase in the stock market by making the required amount of deposit in the said account.

Generally investment in primary market depends on the face value and lot determined by the respective issuer after obtaining approval from Bangladesh Securities and Exchange Commission (BSEC). For an example, if the lot is 500 and face value Tk. is 10 then the investment amount on TK. 5000 only. If an investor wants to invest in secondary shares you can start investing with any amount of money. It depends entirely on the investor's will and ability.

Before investing and purchasing in secondary market, one can make some analysis such fundamental- Earning par Share, price Earning Ratio, Reserve, Net Operating Cash Flow per Share etc. and Technical- RSI, Volume etc. It is always good/ handy to have idle money and choose the right time to make an investment with the help of knowledge, news and views, environment etc.


Without visiting our office investors can successfully complete all activities (Trading, Live Market, Portfolio, Ledger, Confirmation, Money Withdrawal, Deposit, IPO Apply and Others), without pay any extra charges, including opening B.O accounts from the country and abroad.