Globe Securities Ltd. | Post Details
9 Jul

সফল শেয়ার ব্যবসায়ী হতে হলে যে ৫ গুন থাকতে হবে

একজন সফল শেয়ার ব্যবসায়ী হতে হলে পাঁচটি মূল বৈশিষ্ট্য থাকতে হবে যা প্রত্যেক বিনিয়োগকারীর অর্জন করা উচিৎ। সফল শেয়ার ব্যবসায়ী হয়ে উঠার জন্য যে ৫ টি বৈশিষ্ট্য বেশী দরকারী, তা থাকলে আপনি শুধু সফল না, যেকোনো সমাজে সম্মানিতও হবেন।

১. নিয়মানুবর্তিতাঃ সব সফল ব্যবসায়ী নিজস্ব কিছু নিয়ম, নীতি এবং কৌশল তৈরী করে নিয়েছেন এবং তা অক্ষরে অক্ষরে মেনে চলেন। কোন পরিস্থিতে কোন সিদ্ধান্ত নিবেন সফল ব্যবসায়ীদের তার একটা নিজস্ব প্যাটার্ন আছে। মার্কেটের গুজব, হৈহুল্লোড় তাঁদের উপর কোনও প্রভাব ফেলে না।

২. ধৈর্য্যঃ “এখনই সিদ্ধান্ত নিতে হবে, না হলে দেরি হয়ে যাবে”- এই কথাটা শেয়ার মার্কেটে খুব বেশি শোনা যায়। এর মানে, অন্য কেউ তাঁর নেয়া সিদ্ধান্ত আপনার উপর চাপিয়ে দিচ্ছে। কিন্তু একজন অভিজ্ঞ শেয়ার ব্যবসায়ী কখনই তাড়াহুড়ায় সিদ্ধান্ত নেন নাএবং তাঁর মধ্যে লাভ তুলে নেয়ারও কোনো তাড়া নেই। তিনি দীর্ঘমেয়াদে বুঝে শুনে বিনিয়োগ করেন।

৩. একনিষ্ঠতাঃ পেশা যাই হোক না কেন, একনিষ্ঠভাবে লেগে না থাকলে কখনই উন্নতি করা সম্ভব না। আর শেয়ায়র ব্যবসাও এর ব্যতিক্রম না। ট্রেড আওয়ারের আগে হোমওয়ার্ক করা, ট্রেড আওয়ারে ট্রেড করা ও পাশাপাশি মার্কেট বোঝার চেষ্টা করা, মার্কেট শেষে আবার এনালাইসিস করা একনিষ্ঠ হয়ে লেগে থাকলেই আপনি আপনার অভিজ্ঞতা বাড়াতে পারবেন। জন্ম থেকে কেউ শেয়ার ব্যবসায়ী হয়ে জন্মায় না, তাই নিয়মিত একটু পড়াশুনা করলেই শিখে নেয়া সম্ভব।

৪. সাহসিকতাঃ মনে কুরিয়ে দিচ্ছি- সাহস আর দুঃসাহস এক জিনিস না। যে কোম্পানীর অবস্থা ভাল, অথচ মার্কেটের কারও এতে এখনো চোখ পড়েনি। এমন কোম্পানীর শেয়ার কিনতে সাহস লাগে। আর একজন সফল শেয়ার ব্যবসায়ী ভালভাবে যাচাই করেই এরপর সাহস দেখান। লাভ এটাই যে, শেয়ারটি তিনি অনেক কমদামেই পেয়ে যান, কারন বাকিরাতো এখনো এদিকে চোখ দেয়নি।

৫. অধ্যবসায়ঃ দিন সব সময় সমান যায়না। একজন সফল ব্যবসায়ীকেও মাঝে মাঝে ব্যর্থতার অভিজ্ঞতা পেতে হয়। সবকিছু যাচাই করে নেয়া সিদ্ধান্তও মার্কেটের বিরুপ আচরণের কারনে অনেক সময় বিফলে যায়। এ অবস্থায় একজন সফল শেয়ার ব্যবসায়ী কিন্তু হাল ছেড়ে দেন না বা নিজের ভাগ্যকেও দোষারোপ করেন। সাফল্য আর ব্যর্থতা- এই দুইটা থেকেই শেখার চেষ্টা করলেই মার্কেটের বিভিন্ন পর্যায় থেকে আপনি অনেক কিছু বুঝতে শিখবেন।

Comments