Globe Securities Ltd. | Post Details
30 Sep

শেয়ার বাজারে চার্ট এনালাইসিস কি এবং কেন?

শেয়ার বাজারে বাই সেল তথা ট্রেড করার আগে বিনিয়োগকারীরা যার যার বুদ্বিমত্তা দিয়ে বিচার বিশ্লেষন করে থাকে।কোনো কিছু নিয়ে গবেষনা বা বিশ্লেষন করাকেই ইংরেজিতে এনালাইসিস বলা হয়।

শেয়ার বাজার ফরেক্স সহ যেকোনো ক্যাপিটাল মার্কেটে বিনিয়োগের ক্ষেত্রে এনালাইসের উপরই নির্ভর করে ব্যর্থতা ও সফলতা।

শেয়ার বাজারের এনালাইসিস ৩ প্রকার। ফান্ডামেন্টাল,সেন্টিমেন্টাল ও টেকনিক্যাল এনালাইস।দীর্ঘ ও মধ্য মেয়াদী বিনিয়োগের জন্য ফান্ডামেন্টাল এনালাইসিস খুবই গুরুত্বপূর্ন কিন্তু স্বল্প মেয়াদী তথা ডে ট্রেডারদের জন্য টেকনিক্যাল ও সেন্টিমেন্টাল এনালাইসিস খুবই জরুরী।

ফান্ডামেন্টাল এনালাইসিস করে কোনো কোম্পানীর ভিতরের অবস্থা জানা যায় এবং  ভবিষ্যতে কেমন হতে পারে সেই ধারনা পাওয়া যায়।এ জন্যই দীর্ঘ ও মধ্য মেয়াদী বিনিয়োগের জন্য ফান্ডামেন্টাল এনালাইসিস খুবই গুরুত্বপূর্ন।টেকনিক্যাল ও সেন্টিমেন্টাল এনালাইসিস করে কোনো কোম্পানীর চলমান অবস্থা অর্থাৎ বর্তমান  অবস্থা বোঝা যায়।

এ জন্যই টেকনিক্যাল ও সেন্টিমেন্টাল এনালাইসিস স্বল্প মেয়াদী বা ডে ট্রেডারদের কাছে খুবই গুরুত্বপূর্ন।আমাদের দেশের ক্ষুদ্র বিনিয়োগকারীরা বেশীর ভাগই স্বল্প মেয়াদী বা ডে ট্রেডিং করে অথচ অধিকাংশই টেকনিক্যাল এনালাইসিস না জানার কারনে শুধু সেন্টিমেন্টাল এনালাইসের উপর অনুমান নির্ভর ইমোশনাল ট্রেড করে ক্ষতিগ্রস্ত হচ্ছে।অনেকেই টেকনিক্যাল এনালাইসিসের নাম শুনলেই ভয় পায়।তারা মনে করে এটা সাধারন লোকের দ্বারা বোঝা খুবই কঠিন কাজ। তাদের ধারনা টেকনিক্যাল এনালাইসিসে চার্ট বা গ্রাফ আছে এটা শিখতে বুয়েট,পলিটেকনিক বা বিজ্ঞানের ছাত্র হলে সহজ হবে।এটা নিতান্তই ভুল ধারনা।তবে ফান্ডামেন্টাল এনালাইসেও যে চার্ট আছে সেটা হয়তঃ তারা জানেই না।

চার্ট হচ্ছে আয়না স্বরুপ।আয়নার দিকে তাকিয় যেমন মুহুর্তেই আমাদের চেহারাটা দেখতে পারি তেমনি চার্টের দিকে তাকিয়ে মুহুর্তেই আমরা কোম্পানীর অবস্থা বোঝতে পারি।যে চার্টে অতীতের ইপিএস ডিভিডেন্ড সহ কোম্পানীর যাবতীয় তথ্য পাওয়া যায় সেটা হল ফান্ডামেন্টাল চার্ট এবং যে চার্টে ট্রেড চলাকালীন সময়ে ওপেন,হাই,লো,ক্লোজ প্রাইজের উপর নির্ভর করে ক্যান্ডেলের বডির গঠন,কালার পাল্টিয়ে প্রতিটা ট্রেডে আপট্রেন্ড,ডাউনট্রেন্ড,সাইডওয়ে তথা বাই সেল প্রেসারের তাৎক্ষনিক সংকেত দেয় সেটাই হচ্ছে টেকনিক্যাল এনালাইসিস চার্ট।

এই চার্ট বিশ্বের সব শেয়ার বাজারে বহুল ব্যবহৃত এবং অত্যধিক জনপ্রিয়।তাই সারা বিশ্বের শেয়ার বাজারের চার্টের গঠন ও কালার একই।টেকনিক্যাল এনালাইসিস খুবই সহজ একটা বিষয়।চার্ট দেখে এটা শিখতে

Comments